Resent Post
Loading...

১৭ মার্চ/২০১৮ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিসিতে আলোচনা সভা

১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিবস  জাতীয় শিশু দিবস-2018 উদযাপন উপলক্ষ্যে ‘শিশুর স্বাস্থ্য সচেতনতাপুষ্টি  খাদ্য সম্পর্কে আলোচনা অনুষ্ঠান এবং সকাল 9.00 টা থেকে দুপুর 12.00টা পর্যন্ত খেড়কাটি  কমিউনিটি ক্লিনিকে বিশেষ স্বাস্থ্য সেবা প্রদান





দুপুর ১২.১০ মিনিটে কমিটি গ্রুপ ও সাপট গ্রুপ এবং এলাকার গন্যমান্য ব্যাক্তি নিয়ে
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশুদের স্বাস্থ্যও পুষ্ঠি সম্পর্কে আলোচনা শুরু হয়। শুরুতে পবিত্র কুরআন তেলওয়াত করেন মো: রফিকুল ইসলাম ও গীতা পাঠ করেন শ্রী নিরেন্দ্র নাথ রায়,


স্বাগত বক্তব্য রাখেন ইউপি সদস্য মো: আবুল কালাম, তিনি বলেন-
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।তার বাবার নাম শেখ লুৎফর রহমান ও মায়ের নাম সায়েরা খাতুন।
বঙ্গবন্ধু দীর্ঘ ২৩ বছর ধরে পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে বাঙালির গণতান্ত্রিক আন্দোলনে অগ্রদূতের ভূমিকা পালন করেন অনন্য সাধারণ নেতৃত্বের মাধ্যমে সেই গণতান্ত্রিক আন্দোলনকে স্বাধীনতা সংগ্রামে রূপান্তরিত করেন ১৯৭১- মুক্তি সংগ্রামের চূড়ান্ত পর্বে তার ঐতিহাসিক মার্চের ভাষণ মন্ত্রের মতোই বাঙালি জাতিকে পাকিস্তানের সুপ্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে প্রায় খালি হাতে লড়াইয়ে নামতে উদ্বুদ্ধ করেছিল আবহমানকালের শাশ্বত বাঙালির সাংস্কৃতিক রাজনৈতিক মুক্তির আকাঙ্ক্ষাকে তিনি বাস্তবায়িত করেছিলেন বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসের মহাপুরুষ শেখ মুজিবের জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না বঙ্গবন্ধু ছিলেন মহান স্বাধীনতা সংগ্রাম মুক্তিযুদ্ধের মহানায়ক তিনি বাঙালি জাতিকে দিয়ে গেছেন স্বাধীনতা, স্বাধীন-সার্বভৌম মানচিত্র আর সবুজ জমিনের ওপর সূর্য লাল পতাকাশিশুদের প্রতি বঙ্গবন্ধুর দরদ ছিল অপরিসীম। তাই তার জন্মদিনকে শিশুদের জন্য উৎসর্গ করে জাতীয় শিশু দিবস ঘোষণা করা হয়। ১৯৯৬ সালে প্রথম বাংলাদেশে জাতীয় শিশু দিবস পালন করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিবস উপলক্ষে সকলে মিষ্টি মুখ করান হয়।




অন্যদের মাঝে বক্তব্য রাখেন নিরেন্দ্র নাথ রায়, ধুরইল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা: ফেরদৌসি নেহার, প্রাপ্তন খেড়কাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু জয়দেব রায় সহ আরো অনেকে-






        মো: ফরহাদ হোসেন, সিএইচসিপি 'শিশুর স্বাস্থ্য সচেতনতাপুষ্টি  খাদ্য সম্পর্কে বলেন, তিনি শিশু স্বাস্থ্য সম্পর্কে বিভিন্ন লিবলেট পড়েন এবং
 Breast Feed within 1 hour of birth,  
Additional food supplimentation,
 Underweight (0 - 5 years) কম ওজন
Stunting (0 - 5 years) খর্বকায়
 Wasting (0 - 5 years)কৃষকায়
 সম্পর্কে অবহিত করেন, তিনি ৫ বছরের নিচে সকল বাচ্ছাকে টিকা কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড নিয়ে সেবা নিতে অথবা তার ওজন উচ্চতা ঠিক আছে কি না তা জানতে ও প্রয়োজনীয় সেবা ও পরামর্শ নিতে খেড়কাটি সিসিতে আসতে সকল অভিবাবক কে বলেন।
সরকারি ছুটি থাকা সত্ত্বেও বাংলাদেশের সব কমিউনিটি ক্লিনিকে আজ সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে রোগীদের বিশেষ সেবা দেয়া হচ্ছে।
সিএইচসিপি আগত রোগীদের আজ বিভিন্ন রোগের কারণ প্রতিকার সমন্ধে ধারনা এবং প্রয়োজনীয় ঔষধসহ স্বাস্হ্য সেবা প্রদান করেন।




১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাত্রিতে সেনাবাহিনীর একদল পথভ্রষ্ট, বিশ্বাসঘাতক সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে। সেদিন বঙ্গবন্ধুর দুই কন্যা বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধুর বড় কন্যা শেখ হাসিনা বর্তমানে দেশের প্রধানমন্ত্রী।বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে  মিলাদ ও দোয়া করা হয়।



জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান



পরিশেষে আর কোন আলোচনা না থাকায় আজকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আলোচনা সভা সভাপতি সাহেব সমাপ্ত ঘোসনা করলেন।









খেড়কাটি সিসির অন্যান্য দিবস সমুহ পালন দেখতে সাইড ম্যাপ


0 মন্তব্য(গুলি):