Resent Post
Loading...

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ/১৮

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ/১৮
             এবারের প্রতিপাদ্য বিষয় ‘ Breastfeeding:Foundation of Life’ বাংলা ভাবার্থ  “মায়ের দুধপান সুস্থ জীবনের বুনিয়াদ প্রতিপাদ্যকে সামনে রেখে বিপুল উৎসাহ-উদ্দিপনার মধ্যদিয়ে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার খেড়কাটি কমিউনিটি ক্লিনিকে পালিত হল বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৮ এর আলোচনা সভা।.
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য .. কর্মকর্তা,  উক্ত সভায় সভাপতিত্ব করেন সিজি গ্রুপের সভাপতি মো. আবুল কালাম, ইউপি সদস্য ০১নং ওয়ার্ড, ০৯নং ভিয়াইল ইউনিয়ন পরিষদ





আলোচনা সভার রেজুলেশন-

কমিউনিটি বেইজড হেলথ কেয়ার, স্বাস্থ্য অধিদপ্তর, সিবিএইচসি কার্যালয়,

| বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ১-৭ আগষ্ট/২০১৮ ইং সপ্তাহ পালনের আলোচনা সভার কার্যবিবরনী  


কমিউনিটি ক্লিনিকের নাম           tখেড়কাটি কমিউনিটি ক্লিনিক
সাবেক ওয়ার্ড                t           ০১
ইউনিয়ন                       t           ৯ নং ভিয়াইল
উপজেল                         t           চিরিরবন্দর  
জেলার নাম                   t           দিনাজপুর
সভাপতি                                    t           মো: আবুল কালাম  
স্থান                             t           খেড়কাটি কমিউনিটি ক্লিনিক  
মাস                               t           ০৪ ই আগষ্ট/২০১৮ইং
তারিখ                          t           ০৪ ই আগষ্ট/২০১৮ইং, ২০ শে শ্রবন 142,  রোজ - শনিবার |
সময়                             t           সকাল ১১.৩০ মিনিট
সভার ধরন                   t           আলোচনা সভা  
সভার নং                      t           10


উপস্তিত সিজি সদস্য উপস্তির তালিকা পরিশিষ্ট “ক” দ্রষ্টব্য ।


অদ্য ০৪/০৮/২০১৮ ইং তারিখ রোজ-শনিবার বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালনের আলোচনা সভা  উৎযাপন উপলক্ষে সিসি মুল কমিটির সভাপতি মো: আনিছুর রহমান পবিত্র হজ্জ পালনের কারনে দেশের বাহিরে থাকায় অদ্যকার আলোচনা সভার সভাপতি আবুল কালামকে নিযুক্ত করা হল তিনি সভাপতির আসন গ্রহন করেন এবং উপস্থিত সকলকে ধন্যবাদ ও সালাম জানিয়ে স্বাগত বক্তব্য রেখে পবিত্র কুরআন তেলওয়াত ও গীতা পাঠের মাধ্যমে  আজকের আলোচনা সভার কাজ শুরু করা হয়।


      আলোচ্য বিষয়ের উপর আলোচনা শুরু হলে সিএইচসিপি মো: ফরহাদ হোসেন বলেন, ১৯৯২ সাল থেকে বাংলাদেশে প্রতিবছর ১-৭ আগষ্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন হচ্ছে এবং ২০১০ সাল থেকে মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশে মাতৃদুগ্ধ সপ্তাহ জাতীয় ভাবে পালিত হচ্ছে। মাতৃদুগ্ধ সপ্তাহে এবারের প্রতিপাদ্য বিষয় 'Breastfeeding: Foundation of life' যার বাংলা অর্থ “ মায়ের দুধ পান সুস্থ্য জীবনের বুনিয়াদ” মায়ের দুধের মায়ের ও শিশুর উপকার এবং শ্রেষ্ঠত্ব দিক তুলে ধরেন, তিনি গর্ভবতী, দুগ্ধদানকারী মা ও শিশুকে পুষ্টিকর ও বাড়তী খাবারের প্রয়োজনীয়তা মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য ও বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্যের অপকারীতা সম্পর্কে বলেন।
 এমন সময় হঠাৎ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডা. আজমল হক, HI, আব্দুল মান্নান, EPI টেকনিশিয়ান এসে উপস্থিত।

ডা.আজমল হক, UH&FPO Breastfeeding সম্পর্কে বিস্তারিত বলেন, আলোচনা সভায় বিশ্ব মাতৃদুগ্ধ বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা মোঃ আজমল হক

বক্তব্য রাখেন, HI, AHI, সিসি কোষাধক্ষ ও বিদ্যালয় শিক্ষক দিনেশ রায়।

উক্ত বিষয়ের উপর আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হল, আগামী ০৭ আগষ্ট/২০১৮ইং পর্যন্ত বিশেষ স্বাস্থ্য সেবা সপ্তাহ এবং গর্ভবতী ও স্তন্যদাযী মাদের মাতৃদুগ্ধ পানে শিশু এবং মায়ের উপকারের কথা, গর্ভবতী, দুগ্ধদানকারী মা ও শিশুকে পুষ্টিকর ও বাড়তী খাবারের প্রয়োজনীয়তা, মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য ও বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্যের অপকারীতা সম্পর্কে সিসিতে মা সমাবেশ করতে হবে।

এজেন্ডার বিষয়ভিত্তিক বিস্তারিত আলোচনা ও আলোচনা শেষে নিম্ন বর্নিত সিদ্ধান্ত সমুহ গৃহীত ও অনুমোদিত হল।  
তাহা নিম্নরুপ :-


আলোচ্য বিষয় / তারিখ
আলোচনা /সিদ্ধান্ত
বাস্তবায়নের দায়িক্ত
১-৭ তাং গর্ভবতী ও স্তন্যদাযী মাদের নিয়ে সিসিতে মা সমাবেশ

 . সিসি অন্যান্য দিনের তুলনায় বেশি পরিষ্কার পরিছন্ন রাখতে হবে
০২. যে কোন স্বাস্থ্য সেবার জন্য ২৪ ঘন্টা  হেলপ ডেস্ক নং০১৭১৩৭৩৩০৮৩
০৩. আগামী ০৭ আগষ্ট/২০১৮ইং পর্যন্ত বিশেষ স্বাস্থ্য সেবা সপ্তাহ এবং গর্ভবতী ও স্তন্যদাযী মাদের মাতৃদুগ্ধ পানে শিশু এবং মায়ের উপকারের কথা, গর্ভবতী, দুগ্ধদানকারী মা ও শিশুকে পুষ্টিকর ও বাড়তী খাবারের প্রয়োজনীয়তা, মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য ও বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্যের অপকারীতা সম্পর্কে সিসিতে মা সমাবেশ করতে হবে।
CHCP,HA, FWA
wewea t
       বিবিধ আর কোন আলোচনা না থাকায় সভাপতি সাহেব সমাপনী বক্তব্য রেখে সকল সদস্যকে ধন্যবাদ সবার সুস্বাস্থ্য কামনা করে  " ১-৭ তাং সিসিতে গর্ভবতী ও স্তন্যদাযী মাদের নিয়ে মা সমাবেশ ১-৭ আগষ্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ/১৮ সপ্তাহব্যাপী খেড়কাটি কমিউনিটি ক্লিনিকে পালন ও সেবা সপ্তাহ সুন্দর ভাবে পালনের আশা বাদ ব্যাক্ত রেখে সবাইকে মিষ্টি খাওয়ার দাওয়াত দিয়ে সভার কার্য সমাপ্ত ঘোসনা করলেন |
সকল সদস্য

                                 



   স্বাক্ষর:


সভাপতি
মো: আবুল কালাম  
খেড়কাটি কমিউনিটি ক্লিনিক
৯ নং ভিয়াইল ইউপি, সাবেক ওয়ার্ড নং ০১
চিরিরবন্দর, দিনাজপুর।








মায়ের দুধের উপকারিতা এবং শ্রেষ্ঠত্ব গর্ভবতী, দুগ্ধদানকারী মা শিশুকে পুষ্টিকর বাড়তী খাবারের প্রয়োজনীয়তা, মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্যের অপকারীতা সম্পর্কে  বক্তব্য রাখেন CHCP-

বক্তব্য রাখেন সিসি সভাপতি আবুল কালাম










বিল ভাউচার হাজিরা সিট দেখতে গোপনতার স্বার্থে পাসওয়ার্ড দিয়ে রাখা হইল

Welcome to Kharkati CC

0 মন্তব্য(গুলি):