Resent Post
Loading...

খেড়কাটি কমিউনিটি ক্লিনিক ভিজিট।


খেড়কাটি কমিউনিটি ক্লিনিক ভিজিট।



             খেড়কাটি গ্রামে অবস্থিত তাই গ্রামের নাম অনুসারে "খেড়কাটি কমিউনিটি ক্লিনিক" নাম হয়েছে। ২০০১ সালে কমিউনিটি ক্লিনিকটি স্থাপিত হয়।  
উত্তর দক্ষিনে লম্বা লম্বীমোট ১২ টি গ্রাম এবং প্রায় ১০৫০০ জনগোষ্টি নিয়ে  খেড়কাটি কমিউনিটি ক্লিনিকটি অবস্থিত। উত্তরে রঘুনাথপুর গ্রাম, দক্ষিনে ভাবকি, পূর্বে পাটাইকুড়ী ও পশ্চিমে ধুরইল গ্রাম অবস্থিত এটাই ক্লিনিকের সিমানা ।
আপনি যদি ক্লিনিকে আসতে চান তো দিনাজপুর জেলা শহর হতে পূর্ব-দক্ষিণ ফুলবাড়ী থানা রোডের দিকে আমতলী বাজার সিএমবি এর বাইপাস রোড উত্তর দিক ০৬ কিলোমিটার পাকা রাস্তার পার্শে সিসি।
অথবা:
    দিনাজপুর জেল শহর হতে সোজা পূর্ব দিক পার্ববতীপুর থানা রোড হয়ে ঘুগরাতলী বাইপাস রোডের দক্ষিন দিক ০৯ কিলোমিটার পাকা রাস্তার পার্শে সিসি। চিরিরবন্দর উপজেলা হাসপাতাল হইতে দক্ষিণে আমতলী রোড মুখী ০৮ কিলোমিটার পাকা রাস্তার পার্শে খেড়কাটি সিসি।
ক্লিনিকটি সবার পছন্দ মত ০৯ নং ভিয়াইল ইউনিয়নের পুরাতন ০১ নং ওয়ার্ডের মধ্যখানে আবস্থিত। সিসির পার্শ্বে খেড়কাটি বাজার, খেড়কাটি প্রাইমারী স্কুল, খেড়কাটি হাই স্কুল, এতিমখানা মাদ্রাসা, ইউনিয়ন ভুমি অফিস, পাকা মসজিত এবং ৪ রাস্তার পার্শ্বে খেড়কাটি কমিউনিটি ক্লিনিকটি অবস্থিত।

কোন কোঠা ছাড়াই ২০১১ সালের শেষের দিকে উক্ত কমিউনিটি ক্লিনিকে  নিয়োগ পান সিএইচসিপি মো: ফরহাদ হোসেন।চাকুরীতে নিয়োগ পাওয়ার পর থেকে নিষ্ঠা, একাগ্রতা ও দক্ষতার সাথে তার দায়িক্ত পালন করে আসছে। তিনি নিজ এলাকার লোকদের স্বাস্থ্য সেবা দিতে পেরে খুব খুশি। খুব অল্প সময়ের মধ্যে সে সবার প্রিয় হয়েছে, তিনি এলাকার মাদের নিয়ে মা সমাবেশ বিভিন্ন দিবস পালন করেন।

      আজ ১৭/০৭/২০১৮ ইং ২রা আশ্বিন ১৪২৫ বাংলা, রোজ- রবিবার  ক্লিনিকে তেমন কোন ব্যাস্ততা নেই, তার পর ও প্রতিদিনের মত ঠিক সময়মত ফরহাদ সিএইচসিপি সিসিতে এসেছে।  
   
প্রতিদিন সকাল ৯,০০টায় কমিউনিটি ক্লিনিকে পৌছান তিনি, ফরহাদ সিএইচসিপির অফিস বেশ সিম সাম। 
তিনি অফিসে বসে সেবা দিচ্ছিলেন  হঠাৎ -----




      সকাল ১১.০০ ঘটিকায় খেড়কাটি কমিউনিটি ক্লিনিকে দিনাজপুর জেলার সিভিল সার্জন স্যারের প্রতিনিধি জেলা স্বাস্থ্য তত্তাবধক District Health Inspector (DHI) জনাব মো: আজাদ আলী স্যার এবং Raihana Islam, District Coordinator (Nutrition International) পরিদর্শনে আসেন


তারা এক এক করে বিভিন্ন খাতা পত্র দেখলেনআর তৎখনিক উপদেশ গাইডলাইন দেন


  খেড়কাটি  কমিউনিটি ক্লিনিক  নিন্মোক্ত  প্রস্তুতি গ্রহনে সর্বদা সচেষ্ঠ:
1. কমিনিটি ক্লিনিক কার্যক্রমের একটি প্রতিবেদন সংক্রান্ত প্রোফাইল হালনাগাদ করন সংরক্ষন
 2. ডিসপ্লে বোডের কমিনিটি ক্লিনিকের নির্মাণ, সেবা সরবরাহ বিষয়ক হালনাগাদ তখ্যাদি প্রদর্শন
 3. কমিউনিটি ক্লিনিক পরিস্কার পরিছন্ন রাখা
 4. কমিউনিটি ক্লিনিকের রেজিস্টার গুলো হালনাগাদ রাখা
5. কমিউনি গ্রুপ সাপোর্ট গ্রুপ তালিকা প্রদর্শন সংরক্ষণ
 6. মাসিক সমন্বয় সভার নোটিশ কার্যবিবরনী হালনাগাদ করা
 7. পরিদর্শন রেজিস্টার রেফারাল বই হালনাগাদ করা
8. মাসিক সেবাপ্রদানের প্রতিবেদন হালনাগাদ করা
9. নোকাল লেভেল প্লেনিং এর কপি সংরক্ষন করা
 10. চিকিৎসার উপকরণ সারঞ্জাদি সংরক্ষণ করা
11. স্বাস্থ্য শিক্ষা উপকরণ- সোনালী আলো অন্য যে গুলি ব্যাবহার হয়, সেগুলো প্রদর্শন সংরক্ষণ করা
12. স্বাস্থ্য শিক্ষা রেজিস্টার ব্যবহার সংরক্ষণ করা
 13. নিউজলেটার ঔষধ ব্যবহার নিদের্শিকা  কমিউনিটি ক্লিনিকে সংরক্ষণ
 14. কমিউনিটি ক্লিনিকের দেওয়ালে প্রয়োজনীয় তথ্যবলি প্রদর্শন
 15. সি.এইচ.সি.পি ,সি.জি এবং সি.এস.জি প্রশিক্ষণ ম্যানুয়াল সংরক্ষণ প্রদর্শনসহ সিএইচসিপিদের এপ্রোন পরিধান
 16. কমিউনিটি ক্লিনিক শনিবার হতে বৃহস্পতিবার সকাল .০০ হতে বিকাল .০০ পযন্ত খোলা রেখে সকল কার্যক্রম চালু রাখা হাজিরা খাতা সংরক্ষণ করা স্বাস্থ্যসহকারী পরিবার কল্যাণ সহকারীদের ডিউটি  রোষ্টার  দেওয়ালে প্রদর্শন
17. বিবিধ কমিউনিটি ক্লিনিকের সেবা সংক্রান্ত:
 দৈনিক গড় কমপক্ষে ৪০ জন রোগীকে সেবা প্রদান  করা বিষয়ে প্রচার প্রচারনা মাধ্যমে স্ব স্ব এলাকার জনগণকে কমিউনিটি ক্লিনিকে সেবা গ্রহণে উদ্বুদ্ধ করাযেমন সিসিতে মা সমাবেশ, বিভিন্ন দিবস পালন।
রোগী রেফার সংক্রান্ত:
প্রতি মাসে মোট সেবাহ গ্রহিতাদের সংখ্যার ন্যুনতম %(শত করা ৩জন) রোগীকে উন্নত চিকিৎসার জন্য উচ্চতর স্বাস্থ্য কেন্দ্রে রেফার করা
 কমিউনিটি গ্রুপের সভা সংক্রান্ত: সকল কমিউনিটি ক্লিনিকে প্রতিমাসে নিয়মিত ভাবে সভা অনুষ্ঠান করা এবং রেজুলেশন খাতায়লিপিবদ্ধ করা।

 কমিউনিটি ক্লিনিকে প্রসবপূবক সেবা পুষ্টি বিষয়ে পরামর্শ: প্রতি মাসে (প্রতিটি কমিউনিটি ক্লিনিকে হতে) ১২(বারো)জন গর্ভবতী মাকে প্রসবপূবক সেবা পুষ্টি বিষয়ক(ANC including Nutrition counceling )পরামর্শ প্রদান করা






খেড়কাটি কমিউনিটি ক্লিনিক অন্যান্য ভিজিট দেখতে

Move the mouse over the arrow icon to open the dropdown menu.






. Sorry, your browser does not support inline SVG.

0 মন্তব্য(গুলি):