Resent Post
Loading...

চিরিরবন্দর হাসপাতালে টেলিমেডিসিনে স্বাস্থ্য সেবা

টেলিমেডিসিন কি?
      টেলিফোন, ইন্টারনেট, মোবাইল ইত্যাদি  মিডিয়া ব্যবহার করে দেশে বা বিদেশের বিশেষজ্ঞ চিকিসকের চিকিৎসা সেবা গ্রহনের পদ্ধতিকে টেলিমেডিসিন বলে ।
টেলিমেডিসিন এর সহজ বাংলা হচ্ছে, দূর চিকিসা । শহর থেকে বিশেজ্ঞ ডাক্তার গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটের মাধ্যমে চিকিসা সেবা পৌছে দেয়াই হচ্ছে এর মূল কাজ ।
মফস্বল শহর বা পল্লী অঞ্চলের একজন দরিদ্র অসহায় রোগী যার ঢাকা শহরে এসে পয়সা খরচ করে বিশেজ্ঞ চিকিসক দেখানোর সামর্থ্য নেই অথবা কোন জটিল রোগী যাকে অনেক দুর থেকে যা নজটে অস্হির ঢাকা শহরে পাঠাতে গেলে অনেক দেরি হয়ে যাবে এমন পরিস্হিতিতে দ্রুত চিকিসার স্বার্থে টিলিভিশন স্ক্রিন এবং ক্যামেরার সামনে বসে দূর দূরান্তের রোগীরা দুরে থেকেই বিশেজ্ঞ চিকিতকের কাছ থেকে চিকিসা সেবা নিতে পারছেন । চিকিসা সেবার এ পদ্ধতিকে বলা হয় টেলিমেডিসিন সেবা।
 



         চিরিরবন্দর উপজেলার ৫০ শয্য বিশিষ্ট স্বাস্হ্য কমপ্লেক্স টেনিমেডিসিন সেবা চালূ হয়েছে, হাসপাতালে  ভর্তি রোগী ছাড়াও স্থানীয় বাসন্দাদের জন্য যে কোন রোগে বিশেজ্ঞ চিকিতক দ্বারা চিকিসা , পরামর্শ পেতে টেলিইমেডিসিন সেবা চালু করেছে হাসপাতালটি। ফলে রোগীরা সরাসরি চিকিসকদের সঙে্গ কথ বলে সঠিক ব্যবস্থা নিতে পারছেন । স্থানীয় দরিদ্র রোগীরা বিনামূল্যেই বিশেজ্ঞ চিকিসকের পরামর্শ পাচ্ছেন । এদিকে উপজেলার হাসপাতাল কর্তৃপক্ষ সন্তান জন্মদানে প্রয়োজন না হলে সিজার অপারেশন বনে্ধ প্রতিষ্ঠানিক ডেলিভারিীর উদ্যোগ নিয়েছেন । ফলে অন্ত:সত্ত্বা ও তার পরিবারের সদস্যসহ সাধারন রোগীদের মধ্যে স্বস্তি ফিরেছে । বর্তমানে প্রতিমাসে ৩০/৪০টি নরমাল ডেলিভারী চলছে চিরিরবন্দর হাসপাতালে ।
     চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, চিরিরবন্দরে স্থাপিত টেলিমেডিসিন সেন্টারের মাধ্যমে বিভিন্ন বিশেজ্ঞ চিকিতসকের মাধ্যমে রোগী দেখানোর ক্ষেতে চিরিরবন্দর সারা দেশের ৬৪ টি টেলিমেডিসিন সেন্টারের মধ্যে এই সপ্তাহে ২য় স্থান অর্জন করেছে এবং প্রতিনিয়ত ভাবে ১ম, ২য়, ৩য় স্থান অর্জন করছে
 যে সমস্ত রোগী এই মাধ্যমে সেবা নিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ, সাথে আরো বেশী বেশী রোগী হাসপাতালে এসে সেবা নেয়ার জন্য আহবান ও ধন্যবাদ জানান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আজমল হক ।




           চিকিসা ব্যবস্থায় একটা নতুন দিক খুলে দিয়েছে এই টেলিমেডিসিন । আমাদের দেশে অনেক ভালো ভালো হসপিটাল এবং ডায়াগনস্টিক সেন্টার আছে, লোকবল আছে , যন্ত্রপাতি আছে, সব আছে, কিন্তু এতদিন আমরা শুধু টেকনোলজিকে সঠিক ভাবে কাজে লাগাতে পারিনি ।
আমাদের গ্রামাঞ্চলে অবস্থাটা এই রকম যে কোন বিশেষজ্ঞ ডাক্তারকে দেখাতে হলে মাঝে মাঝে গোটা এক দিন লেগে যায় । এক্ষেত্রে টেলিমেডিসিন বিশে  ভুমিকা রাখছেন । এই ভাবে প্রত্যন্ত অঞ্চলের মানুষ জন  বিশেষ  ভাবে  উপকৃত হচ্ছেন । বিশেসজ্ঞ ডাক্তার দেখনোর জন্য রাজধানীতে যাওয়ার প্রয়োজনটা কমে যাচ্ছে । যে সকল দুর্গম এলাকা হতে অসহায় রোগী বড় কোন ডাক্তারের সেবা নিতে অর্থ, সময় দূরত্ব এর জন্য যেতে পারে না বা করতে পারে না তারা যে কেউ  বিনামূল্যে সপ্তহে শুক্রবার ব্যতীত ছয়দিন সকাল সাড়ে আটটা হতে দুপুর আড়াই টা পর্যন্ত বিশেষজ্ঞ ডাক্তারের টেলিকনফারেন্স এর মাধ্যমে সেবা নিতে পারে ।






         এছাড়াও জনগনকে সার্বক্ষনিক স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষে “ স্বাস্থ্য বাতায়ন” নামে একটি সেবা কার্যক্রম চালু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় । এই স্বাস্থ্য বাতায়নের হেল্পলাইন “১৬২৬৩” নম্বরে ফ্রি কল করে স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে পারেন যে কেউ । এই হেল্পলাইন দিনরাত ২৪ ঘন্টা জনগণের সেবায় নিয়োজিত

https://kharkaticc.blogspot.com/2017/10/blog-post_18.html






Bootstrap Example




চিরিরবন্দর হাসপাতালের সাফল্য দেখতে

Move the mouse over the arrow icon to open the dropdown menu.









ধন্যবাদ
















ভাল লাগলে শেয়ার করুন

4 comments:

  1. telemedicien is ver important for us

    ReplyDelete
  2. আপনি কোনো ডাক্তারের অফিসে বা হাসপাতালে ভিজিট না করে ও স্বাস্থ্যসেবা গ্রহন করতে পারবেন।
    চিকিৎসক এবং রোগীর মধ্যে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ভিডিও কলের মাধ্যমে সরাসরি তথ্য আদান-প্রদান করা যায়। রোগীরা চিকিৎসা নেওয়ার জন্য একজন ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারে টেলিমেডিসিন সফ্টওয়্যার ব্যবহার করে। টেলিমেডিসিন কি ? বাংলাদেশে টেলিমেডিসিন সেবা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন।

    ReplyDelete